মালা লিখেছেন... তার 'কলেজ অফ অ্যাক্টিং অ্যান্ড সিনেমাটোগ্রাফি'-এর সময় আমার স্বামী দুষ্টু 'নীল'কে ১০ মিনিটের একটি 'প্রেজেন্টেশন' ভিডিও তৈরি করতে হয়েছিল। এটি আসলে একটি শর্ট ফিল্ম যেখানে তিনি একটি মেয়েকে চিত্রিত করেছেন যে সবসময় যৌনতা এবং শারীরিক আকাঙ্ক্ষার জন্য অত্যন্ত অভিযুক্ত। মেয়েটি শেষ পর্যন্ত একটি বৌদ্ধ মঠে যেতে এবং বুদ্ধের শিষ্য হতে বেছে নেয়। তিনি প্রবাহিত লাল পোশাক পরা শুরু করেন, যে কোনও অলঙ্কার পরা বন্ধ করেন এবং বৌদ্ধধর্মের নিয়ম অনুসারে একজন নাপিত দ্বারা তার মাথা এবং পুরো শরীর ক্ষুর দিয়ে কামায়। কিন্তু যখন সে এক পর্যটকের সাথে ১ বছরের অস্থির জীবনের পর দেখা করে, তখন সে আবার যৌন আকাঙ্ক্ষার অভিযোগে অভিযুক্ত হয়, তার ড্রেস-আপ স্বাভাবিক অবস্থায় পরিবর্তন করে এবং কলকাতায় ফিরে যায় এবং বিবাহিত জীবনে স্থায়ী হয়। বার্তাটি ছিল - যে যৌনতা একটি উন্মাদনা নয় বরং একটি প্রয়োজনীয়তা, এবং আপনাকে অবশ্যই সেক্স করতে হবে এবং আপনার পোশাক এবং প্রসাধনী পূরণ করতে হবে যা আপনি পরেছিলেন- আপনার সুগন্ধি কাঙ্ক্ষিত - এটি খারাপ কিছু নয়, যতক্ষণ মানুষের জন্য ভালো কিছু করার ইচ্ছা থাকে। যেটা শেষ পর্যন্ত গুরুত্বপূর্ণ।
আমি ১১ মিনিট ১৪ সেকেন্ডের শর্ট ফিল্মে নায়িকা হিসেবে নির্বাচিত হয়েছিলাম। আর সেই ছোট্ট ভূমিকার জন্য আমি স্কাল ক্যাপ পরতে চাইনি। বরং আমি নীলকে একজন পুরুষ নাপিতকে ডাকতে বলেছিলাম (শীতের শুরুর দিকে শ্যুটিং হয়েছিল উত্তর সিকিমে), এবং হাসতে হাসতে তার সামনে বসলাম, এবং নীল ও অন্যান্য ক্যামেরা ক্রুকে নির্দেশ দিয়েছিলাম যে আশপাশ খালি করতে এবং আমাকে না দেখার জন্য, কারণ আমাকে শুধু। আমার কোমরে দৈর্ঘ্যের, গভীর কালো এবং ঢেউ খেলানো, ১২ ইঞ্চি প্রশস্ত অলকগুচ্ছটিকে চকচকে টাক করতে হয়নি, বরং ছবিটির জন্য আমাকে বগল, গুপ্ত লোম এবং মুখের লোম সহ আমার সমস্ত শরীর শেভ করতে হয়েছিল। ক্যামেরা এখন একটি গোয়েন্দা (এটি ছিল ২০০৩), সব দেখায়।
যখন পুরুষ নাপিত আমার দিকে তাকালো, আমি হেসে তাকে জিজ্ঞাসা করলাম, তার রেজার যথেষ্ট ধারালো কিনা – শুধু আমার মাথার চুলের জন্য নয়, আরও গুরুত্ব সহকারে – আমার বগল এবং আমার মূল্যবান তলপেটের নিম্নাঞ্চলের জন্য। সেও ফিরে হেসে (তার নাম ছিল বিরজু বা বিজু) এবং আমাকে আমার ম্যাক্সি খুলে জিনিসটা দেখাতে বলল। আমি চারদিকে তাকালাম, তারপর তাকে বললাম- বোকা, তুমি কি জানো না যে সুন্দরী মেয়েরা নিজের থেকে উলঙ্গ হয় না? নিজের হাতে তাকে নগ্ন করার আদব কি তোমার নেই? বিরজু এক মুহূর্ত ভেবে আমাকে উঠে দাঁড়াতে বলল, সেও উঠে দাঁড়ালো।
১০ সেকেন্ড পরে, আমার একমাত্র পরিধেয় - ক্ষীণ - সবুজ প্রিন্টের ম্যাক্সিটি ঘাসের উপর ছড়িয়ে পড়ে এবং মালা চ্যাটার্জি দাঁড়িয়ে, একেবারে নেংটা (আমি 'নির্বস্ত্র' না বলে 'নেংটা' বলা পছন্দ করি), উন্মুক্ত করে তার হাল্কা বাদামী উপস্থ চুল দিয়ে আবৃত আগ্নেয়গিরি (যোনি)। বিরজু আমাকে স্ত্রী-অঙ্গের দুই পাশে আমার দুই তর্জনী রাখতে বলল, আমি তাই করলাম। সে আমার শ্রোণী-পায়ু অঞ্চলের চুল কামিয়েছে, শুধুমাত্র শিরীষ কাগজের ন্যায় অনুভূত হয় গুপ্তকেশের একটি ক্লিপার-সদৃশ ত্রিভুজ রেখেছিলেন এবং আমাকে জিজ্ঞাসা করেছিলেন যে আমি সেভাবে পছন্দ করেছি কিনা। আমি বললাম হ্যাঁ আমি খুশি। পরবর্তী ৫ মিনিট আমার বগল শেভ করার জন্য ব্যয় করা হয়েছিল, এবং এটি একটি পরিষ্কার কাজ ছিল।
তারপর বিরজু আরেকটা সুন্দর কথা বলল। সে বলেছিল যে আমার মাথা কামানোর পরে, এটি একটি উজ্জ্বল এবং প্রতিফলিত গোলাকার আয়নার মতো দেখাবে, আমার গভীর দাঁড়কাকের মত কালো চুলের নীল আভা সহ। এর সাথে, আমার ফেসিয়াল হেয়ার ভরা মুখ থাকলে তা কুৎসিত দেখায়। তাই আমি তাকে প্রথমে আমার মুখ, গাল এবং ঘাড় শেভ করার নির্দেশ দিয়েছিলাম, কারণ আমার চুল মুণ্ডন করার সময়, আমি মুখ শেভ করার বিষয়ে আমার মনকে বিভ্রান্ত করতে চাইনি।
No comments:
Post a Comment